Breaking News

মাত্র পাওয়াঃ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর!

খুব দ্রুত স্কুলসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বুধবার (১ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদে সিরাজগঞ্জ-৬ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা মো. হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে শোক প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকালে অধিবেশন শুরু হয়। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, খুব তাড়াতাড়ি স্কুল-কলেজ খুলে দেওয়ার জন্য আমি নির্দেশ দিয়েছি। ব্যবস্থা নেওয়া হচ্ছে। শিক্ষকদের টিকা দেওয়া হচ্ছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে যাঁরা কর্মরত আছেন, তাঁদের পরিবারসহ যেন টিকা দেওয়া হয়, সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের ভ্যাকসিনের কোনো সমস্যা নাই। তবে জনসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করছি। কেউ যদি জনসমাগমে যায়, তাহলে সেখান থেকে ফিরেই গরম পানি দিয়ে গড়গড়া এবং ভাপ নিতে হবে। স্যানিটাইজার ও সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। তিনি বলেন, ডেঙ্গুর প্রকট কিছুটা বেড়েছে। সবাইকে খেয়াল রাখতে হবে যে ঘরে এবং ঘরের বাইরে যেন পানি জমে না থাকে। সবাইকে পরিষ্কার-পরিছন্ন থাকতে হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেন গতকাল বুধবার সাংবাদিকদের জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান কবে থেকে খোলা হবে তা আগামী ৫ সেপ্টেম্বর আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। স্কুল-কলেজ খোলার পর করণীয় কী কী হবে সেসব বিষয়েও বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা অনেক পিছিয়ে গেছে। সে ক্ষতি কিভাবে পুষিয়ে নেয়া যায় সে সংক্রান্ত আমরা কিছু পরিকল্পনা তৈরি করেছি। বৈঠকে আমরা তা উপস্থাপন করব। এসব পরিকল্পনা আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। এরপর সব সিদ্ধান্ত গণমাধ্যমে জানিয়ে দেয়া হবে।

সূত্র আরো জানিয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া ও খোলার পর দীর্ঘ দিনের ক্ষতি কাটিয়ে উঠতে পরিকল্পনা চূড়ান্তকরণ, স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ ও অনুসরণ পদ্ধতি প্রণয়ন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা দ্রুত সম্পন্ন করাসহ বেশকিছু বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বৈঠকে। এ বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় পর্যায়ের টেকনিক্যাল কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

About desk

Check Also

আমি হত্যা মামলার আসামি না, সব বলব!

‘আমি কি বাসায় বোম বানিয়ে চাঁদের দেশে চলে যাচ্ছি? নাকি আমি হত্যা মামলার আসামি? আমি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

No comments to show.